বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
বন্ধ

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (262 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
উইন্ডোজ এক প্রকার গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম। কম্পিউটারে বিপুলভাবে ব্যবহৃত হয় এই অপারেটিং সিস্টেম টি যার মাধ্যমে কম্পিউটার হার্ডওয়্যার বা যান্ত্রিকসরঞ্জাম কে পরিচালনা করা হয়। কম্পিউটারের অনেক রকম যন্ত্রপাতি দিয়ে গঠিত আমরা জানি। এগুলিকেই বলা হয় হার্ডওয়্যার আর কম্পিউটার পরিচালনা করার জন্য ব্যবহৃত হয় বিভিন্ন সফটওয়্যার। আর কম্পিউটারের সকল সফটওয়্যার পরিচালনার জন্য ব্যবহৃত হয় এই উইন্ডোজ অপারেটিং সিস্টেম টি। প্রতিটি অপারেটিং সিস্টেম সফটওয়্যারের নিজস্ব মূল এক্সটেনশন ফাইল থাকে। যেমন এ্যান্ডোয়েড মোবাইলে ব্যবহৃত এ্যান্ড্রোয়েড অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ব্যবহৃত সকল সফটওয়্যারের মূল এক্সটেনশন ফাইল হচ্ছে ".apk" (ডট এপিকে)। কম্পিউটারের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে এটিকে বলা হয় ".exe" ফাইল। অর্থাৎ উইন্ডোজ এক প্রকার গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম এর মাধ্যমে উইন্ডোজ জগতের সকল প্রোগ্রাম বা সফটওয়্যার গুলি পরিচালনা করা হয়। যেমন মোবাইলের এ্যান্ড্রোয়েড অপারেটিং সিস্টেমে  এ্যান্ড্রোয়েডের সফটওয়্যার গুলি চালানো যায়। আপনি কখনোই উইন্ডোজে এ্যান্ড্রোয়েডের সফটওয়্যার সরাসরি চালাতে পারবেন না। প্রতিটি অপারেটিং সিস্টেমই যেমন উইন্ডোজ, তাদের অপারেটিং সিস্টেম সফটওয়্যার টি আপডেট করে। বিভিন্ন নতুন কিছু কিছু সুবিধা যোগ করে আমাদের ব্যবহারে যুগোপযোগী করে। এভাবেই উইন্ডোজের বিভিন্ন ভার্সন উইন্ডোজ ৯৫ থেকে শুরু করে xp, ৭, ১০ এইসব উইন্ডোজের নতুন ভার্সন গুলি আসে। এ্যান্ড্রোয়েডের ক্ষেত্রে জেলিবিন, কিটক্যাট, মার্শালো, ললিপপ এভাবে বিভভিন্ন ভার্সন আসে। অর্থাৎ উইন্ডোজ কম্পিউটারে ব্যবহৃত এক প্রকার গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম। আশা করি পরিস্কারভাবে বুঝেছেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 এপ্রিল "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন safayet hossen (9 পয়েন্ট)
2 টি উত্তর
11 ফেব্রুয়ারি 2016 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD. FarhaD KabiR (5 পয়েন্ট)

294,541 টি প্রশ্ন

381,231 টি উত্তর

115,249 টি মন্তব্য

161,815 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...