বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
34 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (10,090 পয়েন্ট)
এই কাউসার কি বুঝিয়ে বলবেন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (880 পয়েন্ট)

এখানে "কাউসার" শব্দের অর্থ- "প্রভূত কল্যাণ।

পুত্রসন্তান না থাকার কারণে কাফেররা রসূলুল্লাহ্‌ (সাঃ)-এর প্রতি দোষরোপ করত এবং অন্যান্য কারণে তাঁর প্রতি প্রতিহিংসা এবং শত্রুতা প্রদর্শন করত। এরই প্রেক্ষাপটে সূরা "কাউসার" অবতীর্ণ হয়। এতে দোষরোপের জবাব দেয়া হয়েছে যে, শুধু পুত্রসন্তান না থাকার কারণে যারা রসূলুল্লাহ্‌ (সাঃ)-কে নির্বংশ বলে, তারা তাঁর প্রকৃত মর্যাদা সম্পর্কে অজ্ঞাত। রসূলুল্লাহ্‌ (সাঃ)-এর বংশগত সন্তান-সন্ততিও কেয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে।  নবীর আধ্যাত্নিক সন্তান অথাৎ, উম্মত তো এত অধিকসংখ্যক হবে যে, পূর্ববর্তী সকল নবীর উম্মতের সমষ্টি অপেহ্মাও বেশি হবে। এখানে আল্লাহ তায়ালা রাসূল (সাঃ) এর ওপর যে "প্রভূত কল্যাণ" দান করেছেন সেটা বোঝাতেই "কাউসার" ব্যবহার করা হয়েছে।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 এপ্রিল "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আশিকুর রহমান কাউছার (40 পয়েন্ট)

341,153 টি প্রশ্ন

434,314 টি উত্তর

135,717 টি মন্তব্য

184,112 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...