বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
66 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (10,090 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
শয়তান বলে আমি আপনার সব বান্দাকে পথভ্রষ্ট করবই তবে তাদের মধ্যে আপনার নির্বাচিত বান্দাগণ ব্যতীত। উক্ত একান্ত নির্বাচিত বান্দাগণ কারা?

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (6,439 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
“সে বলল, হে আমার রব! যেহেতু আপনি আমাকে পথভ্রষ্ট করেছেন, তাই যমীনে আমি তাদের জন্য (পাপকে) শোভিত করব এবং নিশ্চয় তাদের সকলকে পথভ্রষ্ট করব। তবে, তাদের মধ্য থেকে আপনার নির্বাচিত বান্দাগণ ছাড়া।” (সুরা হিজর, আয়াত নং ৩৯-৪০)

“সে বলল, আপনার ইজ্জতের কসম! আমি তাদের সকলকেই বিপথগামী করে ছাড়ব। তবে, তাদের মধ্য থেকে আপনার নির্বাচিত বান্দারা ছাড়া।” (সুরা সোয়াদ, ৮২-৮৩)

উপরিউক্ত আয়াতদ্বয়ের মধ্যে নির্বাচিত বান্দা বলতে একনিষ্ঠ (মুমিন) বান্দাদের বোঝানো হয়েছে। এ বাক্যের দু'টি অর্থ হতে পারে। একটি অর্থ, আল্লাহ তায়ালার সত্যিকার বান্দাদের উপর শয়তানের কোনো জোর খাটবে না। আর দ্বিতীয় অর্থটি হচ্ছে, যারা ইখলাসের সাথে ইবাদাত করবে, অন্য কোন দিকে তাকাবে না, তাদের উপরও শয়াতানের কোনো প্রভাব কাজ করবে না। (ফাতহুল কাদীর)
+1 টি পছন্দ
করেছেন (337 পয়েন্ট)

যারা শুধুমাত্র আল্লাহ এবং আল্লাহর রাসূল কে অনুসরণ করে তাদেরকে।

কিভাবে?
বিদায় হজ্বের ভাষনে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন " তোমরা ২ টি জিনিস কে আঁকড়ে ধরো, পৃথিবীর কোনো শক্তি তোমাদের পথভ্রষ্ট করতে পারবে না ,তা হলো আল্লাহ এবং আল্লাহর রাসূলের সুন্নাহ (সহীহ হাদীস) 
করেছেন (10,090 পয়েন্ট)
ধন্যবাদ সুন্দর উত্তর দেওয়ার জন্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর
19 ফেব্রুয়ারি 2017 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
18 জুন 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

341,169 টি প্রশ্ন

434,332 টি উত্তর

135,721 টি মন্তব্য

184,118 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...