বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
160 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (10,090 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
করেছেন (777 পয়েন্ট)
ভাই টিড্ডি কি?
করেছেন (6,439 পয়েন্ট)
@Mehedi hasan,
টিড্ডি এক ধরনের ফরিংজাতীয় কীটবিশেষ।
করেছেন (777 পয়েন্ট)
ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ...!!!

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,439 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সালমান (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সঃ)-এর নিকট ট্টিড্ডি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেনঃ আল্লাহ তাআলার বিরাট বাহিনী। আমি তা খাইও না এবং হারামও করি না। (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ৩২১৯, হাদীসের মানঃ যঈফ)

আবদুল্লাহ ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তোমাদের জন্য দু প্রকারের মৃতজীব ও দু ধরনের রক্ত হালাল করা হয়েছে। মৃত জীব দুটি হলো মাছ ও টিড্ডি এবং দু প্রকারের রক্ত হলো কলিজা ও প্লীহা। (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ৩৩১৪, হাদীসের মানঃ সহিহ)

তবে, উক্ত হাদীসের রাবী আবদুর রহমান বিন যায়েদ বিন আসলাম সম্পর্কে আবুল ফারাজ ইবনুল জাওযী বলেন, তার দুর্বলতার ব্যাপারে সকলে একমত। আবুল কাসিম বিন বিশকাওয়াল বলেন, তার ভাই তাকে দুর্বল বলেছেন। আবু বাকর আল-বায়হাকী বলেন, তার হাদিস দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়, তিনি দুর্বল। আবু যুরআহ আর-রাযী ও ইমাম তিরমিযি বলেন, তিনি হাদিস বর্ণনায় দুর্বল।

তাই টিড্ডি মাকরুহ হিসাবে বিবেচিত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 জানুয়ারি "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন সালমান শুভ্র (144 পয়েন্ট)
1 উত্তর
30 নভেম্বর 2016 "ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saukatun nabi (11 পয়েন্ট)
1 উত্তর
07 এপ্রিল "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabirul Islam (10,090 পয়েন্ট)

341,171 টি প্রশ্ন

434,334 টি উত্তর

135,722 টি মন্তব্য

184,118 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...