বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
80 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (26 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
টাকার জন্য না, এমনি খেলা। দেখাও কি জায়েজ? কোরআন হাদিস অথবা যথাযথ যুক্তি সহ উত্তর চাই।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,272 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ইসলাম অনুমতি দিয়েছে কয়েকটি খেলার, আর তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ ঘোড়া দৌড় প্রতিযোগিতা, তীর নিক্ষেপ প্রতিযোগিতা - ইত্যাদি। এই কয়েকটা খেলাধুলা ছাড়া অন্য যেকোন খেলার জন্য পুরষ্কার নেওয়া হারাম, কেউ পুরষ্কার নিলে সেটা জুয়া বলে গণ্য হবে। 

উক্ত নীতির উপরে ভিত্তি করে বলা যায়, এই খেলাগুলোতে অংশগ্রহণ করা হারাম এবং যে ব্যক্তি এটা জানে যে, এই খেলাগুলো পুরষ্কারের জন্য খেলা হয়, তাহলে তার জন্য এটা জায়েজ নয় যে সে এই খেলাগুলো দেখবে। কারণ, এই খেলাতে অংশগ্রহণ করা মানে এইগুলোকে সমর্থন করা।

কিন্তু এ খেলা যদি পুরষ্কারের জন্য খেলা না হয় ও কাউকে আল্লাহর হুকুম, যেমনঃ সালাত ও অন্য ইবাদত থেকে অমনোযোগী না করে তোলে এবং এইগুলোর সাথে কোন প্রকার হারাম কাজ যেমনঃ আওরাহ/সতর প্রকাশ করা, নারী-পুরুষ ফ্রি মিক্সিং, গান-বাজনা ইত্যাদি জড়িত না থাকে, তাহলে এমন খেলায় অংশগ্রহণ করতে বা এমন খেলা দেখতে কোন সমস্যা নেই। (ফতোয়ায়ে আদ-দাঈয়িমাহ, পৃষ্ঠা নং ২৩৮)   

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,150 টি প্রশ্ন

411,310 টি উত্তর

127,305 টি মন্তব্য

177,057 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...