বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
116 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
শুনছি ছবি আকঁলে নাকি জীবন দিতে হয় , কথাটা কি সত্য ?

1 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (8,841 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ইসলামী শরীয়তে প্রানীর ছবি আকাঁ নিষেধ। তাই মানুষের ছবি আকঁলে গুনাহ হয়।

ছবি আকঁলে জীবন দিতে হয় কথাটা এমন নয়। হাদিসে এসেছেঃ

ইবনে উমার রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যারা এ জাতীয় 'প্রাণীর' মূর্তি বা ছবি তৈরি করে, কিয়ামতের দিন তাদেরকে শাস্তি দেওয়া হবে। তাদেরকে বলা হবে, তোমার যা বানিয়েছিলে তাতে প্রাণ প্রতিষ্ঠা কর।

ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি যে, প্রত্যেক ছবি 'বা মূর্তি' নির্মাতা জাহান্নামে যাবে, তার নির্মিত প্রতিটি ছবি বা মূর্তির পরিবর্তে একটি করে প্রাণ সৃষ্টি করা হবে, যা তাকে জাহান্নামে শাস্তি দিতে থাকবে। ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, যদি তুমি করতেই চাও, তাহলে গাছপালা ও নিষ্প্রাণ বস্তুর ছবি বা মূর্তি তৈরি করতে পার।

রেফারেন্সঃ রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ১৬৮৭, ১৬৮৯ হাদিসের মানঃ সহিহ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
19 মে 2015 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন shakib_ahmed (31 পয়েন্ট)

330,444 টি প্রশ্ন

421,202 টি উত্তর

130,810 টি মন্তব্য

180,752 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...