বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
189 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (1,322 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (125 পয়েন্ট)
অবশ্যই জায়েজ হবে, । কারণ তারা যদি কখনও আপনার সামনে আসে তাহলে পুর্নাঙ্গ পর্দা করে সামনে আসা তাদের জন্য ফরজ । মাহরামের সাথে শুধু বিবাহ হারাম। তারা মাহরামের মধ্যে পরে না। বিস্তারিত জানতে কোনো মুফতির পরামর্শ নিতে পারেন।
0 টি পছন্দ
করেছেন (433 পয়েন্ট)

চাচাতো ভাই, খালাতো ভাই, ফুফাতো ভাই, মামাতো ভাই, দেবর, ভাশুর, খালু, ফুফা, চাচাতো শ্বশুর, উকিলবাপ, ধর্মবাপ, ধর্মভাই, দুলাভাই, বেয়াই, ননদের জামাই প্রমুখের সঙ্গে নারিদের দেখা-সাক্ষাৎ করা হারাম এবং তাদের সঙ্গে বিয়েশাদি জায়েজ। স্ত্রীর বর্তমানে বা তার ইদ্দতের সময় তার বোনকে বিয়ে করা হারাম। (সুরা নূর : ৩১, তাফসিরে মাজহারি : ৬/৪৯৭-৫০২, মাআরেফুল কোরআন : ৬/৪০১-৪০৫, হেদায়া : ২/৩০৭, ফাতহুল কাদীর : ২/১১৭)।  অতএব আপনার বাবার আপন ভাইয়ের মেয়েকে ও আপনার মায়ের আপন বোনের মেয়েকে বিবাহ করা জায়েজ হবে

করেছেন (72 পয়েন্ট)
চাচাতো বোনকে বিয়ে করা জায়েজ নয়।

 কোথায় পেলেন জায়েজ?
করেছেন (433 পয়েন্ট)
আপনি কোথায় পেলেন  জায়েজ নয়? আন নিসা ২৩ পরে দেখেন। না জেনে মন্তব্য করবেন না
0 টি পছন্দ
করেছেন (6,792 পয়েন্ট)
আপনার বাবার আপন ভাইয়ের মেয়েকে অর্থাৎ চাচাতো বোনকে বিয়ে করা জায়েজ হবে।

এবং আপনার মায়ের আপন বোনের মেয়েকে অর্থাৎ খালাতো বোনকেও বিয়ে করা জায়েজ হবে।

আল্লাহ তায়ালা বলেনঃ তোমাদের প্রতি হারাম করা হয়েছে তোমাদের মা এবং মেয়ে, বোন, ফুফু, খালা, ভাইঝি, ভাগিনী, দুধ মা, দুধ বোন, শ্বাশুড়ী, তোমাদের স্ত্রীদের মধ্যে যার সাথে সঙ্গত হয়েছ তার পূর্ব স্বামীর ঔরসজাত মেয়ে যারা তোমাদের তত্ত্বাবধানে আছে, কিন্তু যদি তাদের সাথে তোমরা সহবাস না করে থাক, তবে (তাদের বদলে তাদের মেয়েদেরকে বিয়ে করলে) তোমাদের প্রতি গুনাহ নেই এবং (তোমাদের প্রতি হারাম করা হয়েছে) তোমাদের ঔরসজাত পুত্রের স্ত্রী এবং এক সঙ্গে দুই বোনকে (বিবাহ বন্ধনে) রাখা, পূর্বে যা হয়ে গেছে, হয়ে গেছে, নিশ্চয়ই আল্লাহ পরম ক্ষমাশীল, দয়ালু। (আন-নিসাঃ ২৩)
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 জুলাই 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন mahabuburrahmanshaon (9 পয়েন্ট)

300,403 টি প্রশ্ন

388,281 টি উত্তর

117,349 টি মন্তব্য

165,801 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...