বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
204 জন দেখেছেন
"স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (292 পয়েন্ট)

১)স্বপ্নে আপনজন মরিতে দেখা এর মানে হল স্ব্যাস্থ উন্নতির আলামত।
২)স্বপ্নে আপনজনকে দাফন করতে দেখা এর মানে হল অভাব-অনটন থেকে মুক্তি পাওয়ার আলামত ।

  • প্রমাণ 

৪৪. তারা (মিসরের রাজার পারিষদবর্গ) বলল, এটা অর্থহীন কল্পনাপ্রসূত স্বপ্ন। এ ধরনের স্বপ্নের ব্যাখ্যা আমাদের জানা নেই।

(সুরা : ইউসুফ, আয়াত : ৪৪)

তাফসির :

আগের আয়াতে বলা হয়েছিল, মিসরের অধিপতি স্বপ্নে দেখেছেন সাতটি মোটাতাজা গাভিকে সাতটি দুর্বল শীর্ণকায় গাভি খেয়ে ফেলছে। এ স্বপ্ন দেখার পর রাজা এক অজানা ভয়ে শঙ্কিত ও উদ্বিগ্ন হয়ে পড়েন। তিনি স্বপ্নের ব্যাখ্যা ও এর রহস্য উদ্ঘাটনের জন্য পারিষদবর্গের প্রতি নির্দেশ জারি করেন। আলোচ্য আয়াতে বলা হয়েছে, রাজদরবারের অভিজ্ঞ ও পণ্ডিত সভাসদরা রাজার স্বপ্নকে কল্পনাপ্রসূত আখ্যা দিয়ে তা ব্যাখ্যার অযোগ্য বলে অভিমত ব্যক্ত করে। এতে বোঝা যায়, সবাই সব স্বপ্নের ব্যাখ্যা করতে পারে না। স্বপ্নের ব্যাখ্যা করা সবার কাজ নয়।

আগেই উল্লেখ করা হয়েছে, স্বপ্নের বিভিন্ন ধরন আছে। কোনো কোনো স্বপ্ন ভবিষ্যতের বার্তা বহন করে। মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘কেয়ামতের কাছাকাছি সময়ে খুব কম স্বপ্নই অসত্য হবে।

এটা এ জন্যই হবে যে সে যুগটা নবুয়তের সময় ও প্রভাব থেকে অনেক দূরবর্তী হবে। ফলে ঈমানদারদের সত্য স্বপ্নের মাধ্যমে কিছুটা পুষিয়ে দেওয়া হবে। এটি তাদের কাছে সুসংবাদ বয়ে আনবে কিংবা তাদেরকে তাদের ঈমানের ওপর ধৈর্য ধরতে সাহায্য করবে। ’ (বুখারি শরিফ, হাদিস : ৬৪৯৯; মুসলিম শরিফ, হাদিস : ৪২০০)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,312 টি প্রশ্ন

411,492 টি উত্তর

127,385 টি মন্তব্য

177,136 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...