বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
42 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (47 পয়েন্ট)
আমি কবিতা লিখতে চাই । কিভাবে লিখবো? কিভাবে ছন্দ মিল করবো? কবিতা লেখার নিয়ম সহ চাই।
করেছেন (6,559 পয়েন্ট)

দুঃখিত আমি অত বড় উত্তর দিতে পারলাম না। তবে ছোট করে বললে- 

কবি হতে তেমন কোন গুন থাকলেও চলে। তবে একটা গুন থাকা চাই ই চাই সেটা হলে প্রকৃতিকে ভালোবাসা যে প্রকৃতি বা মানুষকে ভালোবাসে না সে কখনোই ভালো কবি হবে না। কবিতা শুরুর আগে যেটা প্রয়োজন সেটা হলো স্পষ্ট বিষয়। আপনার যদি স্পষ্ট বিষয় না থাকে তবে ভালো মানের কবি হতে পারবেন না। বিষয় স্পষ্ট হলে, তাকে ভাষায় রূপ দেয়ার জন্য দরকার শব্দ। বিষয় এবং শব্দকে যদি নির্দিষ্ট ছন্দের মধ্যে গ্রন্থিত করা যায় তবে একটা কবিতা দাঁড়িয়ে যায়। তারপর একে পরিপক্ক করার জন্য প্রয়োজন হয় উপমা, অনুপ্রাস, চিত্রকল্প ইত্যাদির।  (এখানে যান A-Z বুঝে যাবেন ) 

করেছেন (5,278 পয়েন্ট)
একটি কথা মনে রাখবেনঃ সময়-বিশেষে কোনো একটি বিশেষ সূত্রকে অবলম্বন করে কবির আনন্দ-বেদনা যখনই প্রকাশের পথ পায়, ঠিক তখনই কবিতার জন্ম হয়। তাই, আপনিও এমনটি করার চেষ্টা করুন।

আর, যে লেখক বাইরের জগতের রূপ-রস-গন্ধ-স্পর্শ-শব্দ বা আপন মনের ভাবনা-বেদনা ও কল্পনাকে অনুভূতি-স্নিগ্ধ ছন্দোবদ্ধ তনু-শ্রী দান করতে পারেন, তাকেই আমরা কবি নামে বিশেষিত করতে পারি। এককথায়, তিনিই কবি হওয়ার যোগ্য।

আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
29 মার্চ "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sps Shuvo (47 পয়েন্ট)
0 টি উত্তর
2 টি উত্তর
08 মার্চ 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mostahed khan (62 পয়েন্ট)
2 টি উত্তর
16 ফেব্রুয়ারি 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃসোহাগ মিয়া (29 পয়েন্ট)

321,435 টি প্রশ্ন

411,646 টি উত্তর

127,468 টি মন্তব্য

177,179 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...