বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
47 জন দেখেছেন
"পবিত্রতা" বিভাগে করেছেন (27 পয়েন্ট)

অনেক হাদীসে বর্ণিত আছে, ফরয গোসল করার সময় মাথা তিনবার ধৌত করতে হবে। এখানে তিনবার ধৌত করা বলতে কী বুঝায়? এটার মানে কী তিনবার মগ বা জগে পানি নিয়ে ধোঁয়া? নাকি অন্যকিছু?

আর, পানি নেওয়ার সময় কি পুরো মগ ভর্তি নিতে হবে নাকি আধাপূর্ণ নিলেই হবে? আধাপূর্ণ করে মাথা ধৌত করলে কী ফরয গোসল হবে?নাকি সম্পূর্ণ হবে না?
বন্ধ

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (6,159 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
তিনবার ধৌত করা বলতে বুঝায় যে, তিনবার মগ বা জগে পানি নিয়ে ধোয়া।

যেমন, অজুর সময় প্রতিটি অঙ্গ হাতে করে পানি নিয়ে তিনবার করে ধোয়া হয়।

আয়িশা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন নাপাকির জন্য গোসল করতে ইচ্ছা করতেন, তখন পানির পাত্রে হাত দেয়ার আগে উভয় হাত ধোয়ার মাধ্যমে গোসল শুরু করতেন। অতঃপর তিনি লজ্জাস্থান ধুতেন এবং নামাজের অজুর মত অজু করতেন। অতঃপর চুলের ভেতরে পানি পৌছাতেন এবং মাথায় তিন আজলা পানি ঢালতেন।

(সূনান আত তিরমিজী হাদিস নম্বরঃ ১০৪)

গোসলের উত্তম পদ্ধতি হলো প্রথমে অজু করা তারপর মাথায় তিন আজলা পানি ঢেলে দেওয়া। এরপর সর্বাঙ্গে পানি ঢেলে দেওয়া। আর এভাবেই পবিত্রতা অর্জন করা।

আলিগণ জানাবাতের গোসলের ক্ষেত্রে এই পদ্ধতিই গ্রহণ করেছেন। তারা বলেন যে, সালাতের অজুর মত অজু করবে, মাথায় তিনবার পানি ঢালবে এবং সারা শরীরে পানি প্রবাহিত করবে এবং পরে দুই পা ধুবে। আলিমগণ এই ক্ষেত্রে এরূপ আমলই গ্রহণ করেছেন।

তারা বলেনঃ জানাবাতওয়ালা ব্যক্তি যদি পানিতে ডুব দেয় এবং অজু না করে তবু তা পবিত্রতা লাভের ক্ষেত্রে যথেষ্ট হবে।

আর, পানি নেওয়ার সময় পুরো মগ ভর্তি করে নিলেও হবে বা আধাপূর্ণ করে মাথা ধৌত করলেও ফরজ গোসল আদায় হবে। তবে উত্তম হচ্ছে মগ ভর্তি করে নেওয়া। এরপর সর্বাঙ্গে পানি ঢেলে দেওয়াই হচ্ছে মুল কথা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 ফেব্রুয়ারি 2014 "পবিত্রতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ASHAB UDDIN (8 পয়েন্ট)

293,277 টি প্রশ্ন

379,747 টি উত্তর

114,804 টি মন্তব্য

160,944 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...