বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
103 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (13 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

চার কন্যা ও এক পুত্রের মাঝে পৈতিক সম্পত্তি ইসলামী শরীয়া মোতাবেক ভাগ করা হল-

ক্রমিক নং

ওয়ারিসগণ

প্রাপ্ত সম্পদ

পুত্র

৩৩.৩৩৩৩ %

মেয়ে

১৬.৬৬৬৬  %

মেয়ে

১৬.৬৬৬৬  %

মেয়ে

১৬.৬৬৬৬  %

মেয়ে

১৬.৬৬৬৬ %

 

অর্থাৎ প্রত্যেক মেয়ে যা পাবে পুত্র তার দ্বিগুণ পাবে।




আল্লাহ তোমাদের সন্তান সম্বন্ধে নির্দেশ দিচ্ছেন: এক পুত্রের অংশ দুই কন্যার অংশের সমান।

''এক পুত্রের অংশ দুই কন্যার অংশের সমান'' অর্থাৎ দুই মেয়ে যা পাবে এক ছেলে ততটুকু পাবে।

কিন্তু শুধু কন্যা দুইয়ের বেশি থাকলে তাদের জন্য পরিত্যক্ত সম্পত্তির তিন ভাগের দু’ভাগ, আর মাত্র এক কন্যা থাকলে তার জন্য অর্ধেক। তার সন্তান থাকলে তার পিতা-মাতা প্রত্যেকের জন্য পরিত্যক্ত সম্পত্তির ছয় ভাগের এক ভাগ; সে নিঃসন্তান হলে এবং পিতা-মাতাই উত্তরাধিকারী হলে তার মাতার জন্য তিন ভাগের এক ভাগ; তার ভাই-বোন থাকলে মাতার জন্য ছয় ভাগের এক ভাগ; এ সবই সে যা ওসিয়ত করে তা দেয়ার এবং ঋণ পরিশোধের পর। তোমাদের পিতা ও সন্তানদের মধ্যে উপকারে কে তোমাদের নিকটতর তা তোমরা জান না। এ বিধান আল্লাহর; নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। (নিসাঃ ১১)


0 টি পছন্দ
করেছেন (234 পয়েন্ট)
ইসলামী নিয়মাবলি অনুযায়ী,যদি ১ভাই ২বোন থাকে,তখন হবে দুই ভাগ,১ভাগ পাবে ভাই অন্য ১ভাগ পাবে দুই বোন।অন্য ১ভাগকে ২ভাগ করে ২বোন নিবে।অর্থাৎ ২বোন ১ভাই হলে ১ ভাই পাবে সম্পত্তির অর্ধেক,আর ২বোন পাবে সম্পত্তির অর্ধেক।আর যদি চার কন্যা ১পুত্র হয়,তাহলে হবে ৬ভাগ,২ভাগ পাবে ১জন পুত্র, ১ভাগ পাবে ১জন কন্য,১ভাগ পাবে ১জন কন্যা,১ভাগ পাবে ১জন কন্যা, ১ভাগ পাবে ১জন কন্যা।অর্থাৎমোট ৬ভাগ হবে। চার কন্যা ১ভাগ করে ৪ভাগ পাবে।আর একজন পুত্র ২ভাগ পাবে।।তথ্য সুত্রঃমানতিক,শ্রেনী আলিম ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 নভেম্বর 2017 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন zahidnext (11 পয়েন্ট)
2 টি উত্তর
29 জুন "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
21 সেপ্টেম্বর 2016 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন mohammed ibne jubair (12 পয়েন্ট)

313,190 টি প্রশ্ন

402,767 টি উত্তর

123,780 টি মন্তব্য

173,459 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...