বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
31 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
বন্ধ

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,071 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
ম্যালওয়্যার  প্রধানত ৩ প্রকারে দেখতে পাওয়া যায়। যথাঃ ভাইরাস, ট্রোজান, এবং ওয়র্মস।

আপনার সুবিধার্থে নিম্নে এই ৩ভাগের ব্যাখ্যা করা হল:

@ভাইরাস: এটি আপনার সিস্টেমে প্রবেশ করে কিছু খণ্ডিত এবং নির্দিষ্ট ফাইল সমূহকে অকেজো করে ফেলতে পারে। মনে করুন আপনার কাছে একটি ওয়ার্ড ডকুমেন্ট আছে, এখন যদি সেটি ভাইরাস দ্বারা আক্রান্ত হয় তবে সেই ডকুমেন্টটি আমি আর ওপেন করতে পারবোনা। কিংবা ফাইলটি পুরোপুরি ভাবে নষ্ট হয়ে যেতে পারে বা জাঙ্ক এ রূপান্তরিত হতে পারে। আবার এমনটাও হতে পারে যে ভাইরাস আপনার পুরো ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যারকেই অকেজো করে ফেলতে পারে। এই অবস্থায় আপনি যদি কোন ফাইল কপি করেন বা কারো সাথে শেয়ার করেন, তবে সেই ভাইরাস আক্রান্ত ফাইল অন্য কম্পিউটারে প্রবেশ করে সেই কম্পিউটারটিকেও অকেজো করে ফেলতে পারে।

@ওয়র্মস:এটি সাধারনত নিজেকে গুন করার চেষ্টা করে। এর মানে আপনার কম্পিউটারটি যদি ওয়র্মস দ্বারা আক্রান্ত হয় তবে এটি আপনার কম্পিউটারে অনেক একই ফাইলস তৈরি করবে এবং আপনার সিস্টেমকে স্লো করে দেবে। এবং আপনার কম্পিউটার থেকে যদি আরেকটি কম্পিউটারে কিছু কপি করেন তবে এটি সেই কম্পিউটারকেও আক্রান্ত করবে। এবং একই ভাবে হাজার হাজার একই ফাইল একই নামের ফোল্ডার বারবার তৈরি করে আপনার সিস্টেমকে স্লো করে ফেলবে।

@ট্রোজান : এটি সবচেয়ে চালাক প্রকিতির একধরনের ম্যালওয়্যার। কারন এটি ছদ্মবেশে আপনার কম্পিউটারে প্রবেশ করতে পারে। আপনার হয়তো মনে হতে পারে এটি একটি আসল সফটওয়্যার কিন্তু ট্রোজান আপনার কম্পিউটারে প্রবেশের মাধ্যমে আপনার সিস্টেমের ক্ষতি সাধন করে। উদাহরণ স্বরূপ অনেক মেমোরি ক্লিনার দেখতে পাওয়া যায়, যেগুলোতে ক্লিক করার পর মনে হয় যে আপনার মেমোরি বুঝি ক্লিন হয়ে গেলো। কিন্তু আসলে মেমোরি আর জ্যাম হয়ে যায়। তাছাড়াও বিভিন্ন অ্যান্টিভাইরাস, স্পীড বুস্টার এর রুপেও ট্রোজানকে দেখতে পাওয়া যায়। আপনার মনে হবে যে আপনার মেমোরি ক্লিন করবে বা কম্পিউটারের স্পীড বুস্ট হবে। কিন্তু একবার এই জিনিস আপনার কম্পিউটারে প্রবেশ করার পরে এটি আসল রুপ দেখাবে, এবং আপনার সিস্টেম স্লো করতে আরম্ভ করবে। এবং শুধু আপনার কম্পিউটারের স্পীড স্লো করেই এর পেটের ভাত হজম হবে না,  বরং আপনার কম্পিউটারে বিভিন্ন ভাইরাস, ওয়র্মস, ম্যালওয়্যার প্রবেশের জন্য রাস্তা তৈরি করে দেবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
28 জুলাই 2017 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাকসুদ রহমান (85 পয়েন্ট)
1 উত্তর
05 জানুয়ারি 2014 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুমায়ন (1,025 পয়েন্ট)
1 উত্তর
02 জানুয়ারি 2014 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

299,324 টি প্রশ্ন

386,998 টি উত্তর

116,926 টি মন্তব্য

165,033 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...