74 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
বন্ধ করেছেন
জামাত ছাড়া একা ফরজ নামায আদায় করার সময় কি ইকামত দিতে হয়?? বিস্তারিত জানাবেন।
বন্ধ

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,620 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আরবীতে এক্বামত (الإقامة) অর্থ হলোঃ উঠে পড়া বা দাঁড় করানো। উপস্থিত মুছল্লীদেরকে সালাতে দাড়িয়ে যাওয়ার হুঁশিয়ারী শুনানোর জন্য এক্বামত দিতে হয়। আহলে সুন্নাহ ওয়াল জামায়াতের মতে - জামায়াতে হউক কিংবা একাকী হউক, সকল অবস্থায় ফরয সালাতে আযান ও এক্বামত দেওয়া সুন্নাত।

তবে, কারো কারো মতে - একাকী নামাযীদের জন্য এক্বামত দেওয়া জরুরী নয়। তারা মনে করেন, এটি কেবল জামায়াতের জন্য জরুরী। তারা আরো মনেক করেন, জামায়াতের ক্ষেত্রে এক্বামত দেওয়া সুন্নাত। আর, একাকী নামাজের ক্ষেত্রে এক্বামত দেওয়া মুস্তাহাব। তাই, নামাজের মধ্যে মুস্তাহাব বাদ গেলে নামজের কোনো সমস্যা হবে না। বিশেষ করে এটি শাফেয়ী মাযহাবের লোকেরাই বেশি করে থাকেন (ইবনে জিবরীন) 

আবার কেও কেও বলেন, যেখানে জামাতের জন্য আযান দেওয়া হয়, সেখানে একাকী অবস্থায় নামাজ পড়লে এক্বামত দেওয়া জরুরী নয়, তবে, যেখানে জামায়াতের জন্যে আযান দেওয়া হয় না, সেখানে এক্বামত দিয়েই নামাজ পড়তে হবে। (তরীকুল ইসলাম)
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
4 টি উত্তর
16 জানুয়ারি 2018 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.Kawser Ahmad (-3 পয়েন্ট)
1 উত্তর
14 ডিসেম্বর 2018 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন forhadkabir (9 পয়েন্ট)

288,826 টি প্রশ্ন

374,238 টি উত্তর

113,199 টি মন্তব্য

157,383 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...