39 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
করেছেন (5,978 পয়েন্ট)
ইমামের না মুসল্লীর কার করনীয়!

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,978 পয়েন্ট)
নামাজ ফাসিদ বা মাকরূহ হবে এমন কোন কাজ ইমাম যদি ভুলে করতে থাকে, তখন মুক্তাদী ইমামকে তাসবীহ বা তাকবীর বলে লুকমা দেয়া জরুরী।

নামাজ আদায়কালে ইমাম ভূল করলে এ ব্যাপারে সতর্ক করতে হলে পুরুষ মুসল্লীরা তাসবীহ বলবে এবং মহিলা মুসল্লীরা হাততালি দিবে।

আবূ বাকর ইবনু আবূ শাইবাহ, আমর আন নাকিদ ও যুহায়র ইবনু হারব (রহঃ) আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন। পুরুষদের জন্য তাসবীহ এবং মহিলাদের জন্য তাসফীক তথা হাততালি।

হারমালাহ তার বর্ণনায় আরো বলেছেন, ইবনু শিহাব বলেছেন, আমি কিছু সংখ্যক বিশেষজ্ঞ আলিমকে দেখেছি তারা তাসবীহ বলতেন এবং ইশারা করতেন।

(সহীহ মুসলিম হাদিস নম্বরঃ ৮৪০ হাদিসের মানঃ সহিহ)

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পুরুষদের জন্য তাসবীহ এবং নারীদের জন্য হাততালি।

(সুনানে ইবনে মাজাহ হাদিস নম্বরঃ ১০৩৪ হাদিসের মানঃ সহিহ)

উক্ত বর্ণিত হাদীসে সালারত অবস্থায় 'ঈমামের ভূল হলে' পুরুষের জন্য সতর্ক করার বিষয় নির্ধারিত করা হয়েছে তাসবীহকে আর তাসবীহের মাঝে আল্লাহু আকবার, সুবহান আল্লাহ, আলহামদুলিল্লাহ সবই শামিল।

তাই ইমাম কোন ভূল করলে তাকে যে কোন প্রকারের তাসবীহ বলে সতর্ক করা যায়। আল্লাহু আকবারও বলা যাবে, অন্য কোন তাসবীহও বলা যাবে। তবে স্বাভাবিকভাবে নামাজের মাঝে আল্লাহু আকবার বললেই যেহেতু ইমাম বুঝে নেয় যে, তার ভুল হয়েছে। এজন্য আল্লাহু আকবার বলতে পারেন।

অন্য হাদিসে এসেছে কেউ যদি নামাজে কোন সন্দেহযুক্ত বস্তু দেখে তাহলে সে যেন তাসবীহ পাঠ করে। কেননা, যখন তাসবীহ পাঠ করা হয়, তখন সেদিকে মনোযোগ নিবিষ্ট হয়। আর হাতে তালি দেয়া তো মহিলাদের জন্য। (সহীহ বুখারী, হাদীসঃ৬৮৪, ৬৫২)

ফরজ নামাজের প্রথম দুই রাকাতে সুরা ফাতেহা পড়ার পর অন্য একটি সুরা মিলানো ওয়াজিব। যদি আপনি বা ইমাম ভূল করে ফরজ নামাজের প্রথম দুই রাকাতে সুরা ফাতেহা পড়ার পর অন্য কোনো সুরা না পড়েন, তাহলে আপনাকে সিজদায়ে সাহু দিতে হবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
10 মার্চ 2017 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানভীর আহমদ (3,888 পয়েন্ট)
3 টি উত্তর
01 ফেব্রুয়ারি "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আরিফ,,, (98 পয়েন্ট)
1 উত্তর

288,516 টি প্রশ্ন

373,862 টি উত্তর

113,091 টি মন্তব্য

157,066 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...