50 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (66 পয়েন্ট)
অসুস্থতার জন্য নিয়মিত ভিটামিন জাতীয় ঔষধ খাওয়া এবং বিশ্রাম এর ফলে স্বাস্থ্য অনেকটা বেড়ে গেছে, আমি এর থেকে মুক্তি পেতে চাই, ব্যায়াম ব্যাতিত কোনো ঔষধ দিয়ে কি স্বাস্থ্য কমানো সম্ভব?

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,166 পয়েন্ট)
ব্যায়াম বাদে নিচের উপায় গুলি মেনে চললে ভাল ফলাফল পাবেন:

১. প্রতিদিন সকালে এক গ্লাস গরম লেবুর শরবত: এক গ্লাস গরম পানিতে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। চিনি দেবেন না। এবার পান করুন সকালে ঘুম থেকে উঠেই আর রাতে ঘুমুতে যাবার ঠিক আগে। এটি আপনার দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সব চেয়ে ভালো উপায়। ২. সাদা ভাতের বদলে লাল চালের ভাত: সাদা ভাতের বদলে বেছে নিতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, আটার রুটি। এতে আপনার দেহে ক্যালোরি অতিরিক্ত ঢুকবে না। পেটে জমা চর্বি কমে আসবে ধীরে ধীরে। ৩. চিনিযুক্ত খাবার একেবারেই না: মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকুন। কেননা এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খান। ৪. প্রচুর পানি পান করুন: প্রতিদিন প্রচুর পানি পান করার ফলে এটা আপনার দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ৫. প্রতিদিন তিন কোয়া রসুন: প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ করবে এটি। ৬. মশলা খান: রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নার ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে। ৭. প্রচুর ফল ও সবজি: প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করুন। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই। ৮. মাংস থেকে দূরে থাকুন: অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন। মেনে চলুন ওপরের নিয়মগুলো আর ফিরে পান আপনার মেদহীন সুন্দর স্বাস্থ্য।
0 টি পছন্দ
করেছেন (12 পয়েন্ট)
আমার মনে হয় ঔষধ দিয়ে আপনার স্বাস্থ কমানো সম্ভব নয় তবে নিয়মিত খাদ্য তালিকায় সকালে ভাত এর পরিবর্তে হালকা নাস্তা খেতে পারেন এবং হালকা ব্যায়াম করা প্রয়োজন এতে এটা আপনার ঔষধের কাজ করবে এবং আপনার স্বাস্থ আগের আবস্থায় আসবে বলে আশা করা যায় ।
0 টি পছন্দ
করেছেন (3,788 পয়েন্ট)
আপনি নিম্নোক্ত কিছু কাজ করুন
- সকালে লেবু ও মধু জলে মিশিয়ে পানি পান করুন।
- সকালে উঠে হাঁটতে পারেন এতে ওজন কমে যাবে।
- পরিশ্রমের কাজ করুন এবং কিছু ব্যায়াম করুন।
- নিম্ন ক্যালরিযুক্ত তবে সুষম খাবার গ্রহণ করুন ও রাত্রে রুটি খান।
- প্রচুর পরিমাণে পানি পান করুন।
- নিয়মিত বিশ্রাম নিন এবং পরিমিত ঘুমানোর চেষ্টা করুন।
- চিনি জাতীয় খাবার থেকে দূরেই থাকুন।
- নিয়মিত ব্যায়াম করুন এতে শরীর ফিট থাকবে।
- এরোবিক ব্যায়াম, যেমন দৌড়ানো, সাইকেল চালানো, সাঁতার কাটা, টেনিস খেলতে পারেন।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
06 সেপ্টেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahmed emdad (9 পয়েন্ট)

289,306 টি প্রশ্ন

374,880 টি উত্তর

113,384 টি মন্তব্য

157,802 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...