বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
130 জন দেখেছেন
"হিন্দু ধর্ম" বিভাগে করেছেন (37 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (344 পয়েন্ট)
আপনি নিশ্চই ঈশ্বরে বিশ্বাস করেন।তাহলে আপনাকে একটা উদাহরন দিই।মনে করুন আপনি একজন গেরস্ত।আপনার জমিতে চাষাবাদ করতে আপনি কিছু লোক নিলেন।সারাদিন তাদের হাতে কাজটা ছেড়ে দিলেন।কিন্তু আপনি দিন শেষে কি তাদের কাছ থেকে কাজের হিসেব নিবেননা।অথবা আপনার কোনো প্রয়োজন ছাড়াই কি তাদের কাজে নিয়োগ করেছেন?জীবন মৃত্যুর ব্যাপারও ঠিক তেমনি।আপনাকে কিছুদিনের জন্য ইশ্বর পৃথিবীতে পাঠিয়েছেন তার সেবা করার জন্য।আর তিনি আমাদের কাজের হিসেব নিবেন মৃত্যুর পর।তারপর আমাদের কর্ম অনুযায়ি স্থায়ীভাবে জুটবে স্বর্গ অথবা নরক।আশা করি বুঝতে পেরেছেন।
করেছেন (7,631 পয়েন্ট)
ইশ্বর পৃথিবীতে পাঠিয়েছেন তার সেবা করার জন্য। কথাটি দ্বারা কি বুঝিয়েছেন?
করেছেন (344 পয়েন্ট)
আরবি ভাষায় বলা হয় ইবাদাত।যার বাংলা পরিভাষা অনুগত্য,দাসত্য।
+1 টি পছন্দ
করেছেন (3,620 পয়েন্ট)
হিন্দু ধর্ম অনুযায়ী মানুষ বা সবকিছুই ঈশ্বর। কারন ঈশ্বর ও দেবতাগনের সময়ে বিভিন্ন সময়ের প্রয়োজন অনুযায়ী ঈশ্বরের অংশ থেকেই সৃষ্টি হয়েছে। যেমন ভোলানাথের বীর্য থেকে পদ্ম তথা সাপের জন্ম হয়েছে। আর মানুষ তো মনুর সন্তান সবাই জানে। 

যেহেতু সবকিছু ঈশ্বরের অংশ তাই সবাইকে ঈশ্বরের কাছে ফিরে যেতে হবে।  কিন্তু ঈশ্বরের অংশ গুলো থেকে এমন জীবের সৃষ্টির কারন হচ্ছে দেবতা বা অসুরগন অভিশাপ প্রাপ্ত হতেন আবার তাদের মধ্যে যারা ধার্মিক ছিল তারা দেবতাদের অভিশাপ দিতেন ফলে এসব অভিশাপ বাস্তবায়ন করতে এত কিছু সৃষ্টি করতে বাধ্য হয়েছিলেন ব্রহ্মা। যেহেতু অভিশাপের ফল তাই এগুলোকে অর্থাৎ মানুষদের ঈশ্বরের কাছে ফিরে যাবার আগে বিশুদ্ধ হতে হয়। তাই দুনিয়ায় তারা ভাল কাজ করেন। ফলে মৃত্যুর মাধ্যমে তারা অস্থায়ী স্বর্গ নামক একটি স্থানে অবস্থান করেন। অন্যদিকে যাহারা ভাল কাজ করতে ব্যর্থ হয়, তারা নরক নামক স্থানে অবস্থান করেন। যেহেতু বিশুদ্ধ না হলে ফিরে যেতে পারবেন না তাই নরক থেকে পুনরায় খারাপ কাজের শাস্তি রুপে আবার জন্ম নিয়া পৃথিবীতে আসেন। এভাবেই চলতে থাকে জন্ম মৃত্যু।

সংক্ষেপে শুধু বোঝার জন্য বললাম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 এপ্রিল 2014 "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Himu (2,542 পয়েন্ট)
1 উত্তর

313,012 টি প্রশ্ন

402,586 টি উত্তর

123,667 টি মন্তব্য

173,367 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...