বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
106 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (8 পয়েন্ট)

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,672 পয়েন্ট)
**ডিম ও মধুর হেয়ার প্যাক

চুলকে ঘন করার জন্য ডিমের ব্যবহার সেই প্রাচীন রোমানদের কাছ থেকে এসেছে। ডিমের প্রোটিন, জিংক, সেলেনিয়াম, সালফার, আয়রন, ফসফরাস ও আয়োডিন নতুন চুল গজানোর জন্য অনেক বেশী কার্যকরী।

পদ্ধতিঃ একটি ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ১ টেবিল চামচ মধু একটি বাটিতে নিয়ে খুব ভালো করে মেশান। একটি মসৃণ মিশ্রণ না হওয়া পর্যন্ত মেশাতে থাকুন। এরপর এটি চুলের গোড়ায় খুব ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যাবহারে ভালো ফল পাবেন।

**মেহেদী ও টক দইয়ের হেয়ার প্যাক

মেহেদী নতুন চুল গজানোর জন্য বেশ ভালো একটি উপাদান। এছাড়াও মেহেদী চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধে সাহায্য করে। পদ্ধতিঃ এই প্যাকটি বানাতে লাগবে ১ কাপ পরিমাণ গুড়ো মেহেদী বা চুলের পরিমাণ অনুযায়ী অর্ধেক কাপ বাটা মেহেদী। ও ১ কাপ টক দই (বাটা মেহেদী হলে অর্ধেক কাপ)। মেহেদী ও টক দই একটি বাটিতে নিয়ে খুব ভালো করে মিশিয়ে পেস্টের মত তৈরি করতে হবে। এই পেস্টটি চুলের গোড়ায়, মাথার ত্বকে ও পুরো চুলে খুব ভালো করে লাগাতে হবে। পুরোপুরি না শুকানো পর্যন্ত চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ১/২ বার ব্যবহার করুন এই প্যাকটি।

**পেঁয়াজের রস ও মধুর হেয়ার মাস্ক

পেঁয়াজের রস চুলের জন্য খুব উপকারী একটি উপাদান। চুল পড়া রোধ ও নতুন চুল গজানোর সহায়তার জন্য এটা অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে।

পদ্ধতিঃ একটি মাঝারি আঁকারের পেঁয়াজ নিন। পেঁয়াজটি কুচি করে কেটে কিংবা গ্রেটারে গ্রেট করে নিয়ে চিপে এর রস বের করুন। যদি প্রয়োজন বোধ করেন তো ২টি পেঁয়াজ নিতে পারেন। এই পেঁয়াজের রসে ২ চা চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মাথার ত্বকে চুলের গোড়ায় লাগাবেন। সব চাইতে ভালো ফল পেতে এই মাস্কটি রাতে ব্যবহার করুন। পুরো রাত এই হেয়ার মাস্কটি চুলে লাগিয়ে রাখুন। সকালে হালকা কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩/৪ বার ব্যবহারে দ্রুত ফল পাবেন।

@ঘন চুলের জন্য কিছু টিপসঃ

•মাসে অন্তত ১ বার চুলের আগা ছাঁটুন •ঘন ঘন চুলে স্ট্রেইটনার ও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না •চুলের জন্য ভিটামিন ই সমৃদ্ধ খাবার খান •ভিটামিন ই ট্যাবলেট খেতে পারেন •ভেজা চুল আঁচড়াবেন না •চুলের গোড়ায় ময়লা জমতে দেবেন না।
0 টি পছন্দ
করেছেন (5,737 পয়েন্ট)

প্রিয় প্রশ্নকর্তা, আপনি প্রথমে আগে পেঁয়াজ বেঁটে মাথায় লাগান। অবশ্যই রসটি ১৫ মিনিটের জন্য ব্যাবহার করবেন। এরপর একটি ভালো শ্যাম্পু দিয়ে আস্তে আস্তে চুল ধুয়ে ফেলবেন। আস্তে আস্তে ফেলবেন এই জন্য যে চুল জোরে জোরে ধুয়ে ফেললে চুল উঠতে যেতে পারে।সপ্তাহে ২ -৩ বার এই কাজটি করবেন।



 এরপর আরেকটি উপায় হলো- রসুনের সঙ্গে লবঙ্গ এবং নারকেল তেল একত্রিত করুন। রসূন কত খানি দিবেন? ভাই রসুন অল্প কিছু কুয়া দিলেই হলো। একই ভাবে এটা মিশ্রণ করে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ৩ বার একই কাজ করবেন।

 আপনি প্রতি সপ্তাহে ১ বার হলেও জোজোবা ওয়েল মাথায় দিবেন। বিশেষ করে বিদ্যমান চুলে এই তেল খুবই উপকারি। যা কিছু চুলের ক্ষতি করে তার বিরুদ্ধে এটা খুবই কাজ দেয়। এটা আপনি মুদি দোকানে পেতে পারেন। এতে আপনার চুল পড়া রোধ, ঘন ও কালো হবে।
0 টি পছন্দ
করেছেন (157 পয়েন্ট)
চুল পড়া রোধ করতে আপনি প্রতিদিন গোসলের আগে আমলকি কুচি করে ভেটে 15মিনিট মাথায় মেখে রাখবেন।এরকম এক সপ্তাহ পযর্ন্ত মেখে নিবেন ইনশাআল্লাহ চুল পডা বন্ধ হবে।
0 টি পছন্দ
করেছেন (4,854 পয়েন্ট)
- 1. ভিটামিন ই সমৃদ্ধ যে কোন তেল (নারকেল, অ্যালমন্ড, সরিষার তেল ইত্যাদি) হালকা গরম করে মাথায় মাসাজ করলে চুল পড়ার সমস্যা, চুল উজ্জ্বল হয়।
- 2. আপনি প্রথমে কয়েকটি পিঁয়াজ পিষে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে রস বের করে নিন। এতে আপনার চুল ঘন, কালো হবে, চুল পড়া কমে যাবে এর সাথে গোলাপ জল মিশিয়ে লাগাতে পারেন।
- 3. নারকেলের দুধে প্রচুর পরিমাণে ফ্যাট ও প্রোটিন পাওয়া যায়। নারকেলের দুধ মাথার ত্বক বা স্ক্যাল্পে লাগিয়ে ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে নিন।
- 4. একটি পাত্রে পানি নিয়ে তার মধ্যে কিছু নিম পাতা দিয়ে ফুটান। পানি ফুটে অর্ধেক হয়ে গেলে পাত্রটি নামিয়ে রেখে মিশ্রণটি ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠাণ্ডা হলে এই মিশ্রণটি দিয়ে মাথা ধুয়ে ফেলুন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
1 উত্তর
05 সেপ্টেম্বর 2017 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন mrsy (9 পয়েন্ট)
0 টি উত্তর
05 সেপ্টেম্বর 2017 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন mysy (8 পয়েন্ট)

300,303 টি প্রশ্ন

388,155 টি উত্তর

117,315 টি মন্তব্য

165,715 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...