85 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (113 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,589 পয়েন্ট)

যে প্রাণী শুধু মাত্র পানিতে বসবাস করে সেই প্রাণী খাওয়া জায়েজ। যদি কারো খেতে রুচি হয়, তিনি খেতে পারবেন। যেহেতু নবী (সাঃ) হাদিসের মধ্যে বলেছেন, "সমুদ্রের অথবা নদীর যেই মৃত প্রাণী আছে, সেগুলো সবটাই হালাল।" এর মধ্যে এগুলো সবই অন্তর্ভুক্ত হবে এবং এগুলো খাওয়াও হালাল হবে। তবে ব্যাঙ হালাল নয়, ব্যাঙ পানি ছাড়াও বসবাস করে এবং এছাড়া রাসূল সাঃ ব্যাঙ মারতে নিষেধ করেছেন।

সামুদ্রিক প্রাণী যা পানিতে থাকে, তা জীবিত বা মৃত খাওয়া হালাল।  আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ (সঃ) বলেনঃ সমুদ্রের পানি পবিত্র এবং তার মৃত প্রাণী হালাল।" [চারজন এ হাদীস বর্ণনা করেছেন। শব্দ বিন্যাসে আবূ শাইবার, ইবনু খুযাইমাহ ও তিরমিযী হাদীসটিকে সহীহ্‌ বলেছেন। ইমাম মালিক, শাফি‘ঈ ও আহমাদ বিন হাম্বালও এটি বর্ণনা করেছেন।] (বুলুগুল মারাম, হাদিস নং ১)

জনাব, এটি মূলত রুচির বিষয়। যদি কেউ খেতে চান, খেতে পারেন। কেউ যদি কাউকে জোর করে খাওয়াতে চায়, তাহলে তার হয়তো সমস্যা তৈরি হতে পারে।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 মার্চ 2014 "বৈজ্ঞানিক নাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন masum1992 (1,870 পয়েন্ট)
1 উত্তর
28 মার্চ 2014 "বৈজ্ঞানিক নাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন masum1992 (1,870 পয়েন্ট)
2 টি উত্তর
01 মার্চ "ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন islampur285 (-1 পয়েন্ট)

288,516 টি প্রশ্ন

373,862 টি উত্তর

113,091 টি মন্তব্য

157,066 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...