বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
84 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (-1 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (192 পয়েন্ট)
আর একটি তার আর্থিং। অর্থাৎ ফেজ/লাইন(L), নিউট্রাল(N) এবং আর্থ(E)
করেছেন (131 পয়েন্ট)
ফেজ লাইন মানে কি? এর কাজ কি?
করেছেন (192 পয়েন্ট)
যে তারটিতে টেস্টার ধরলে টেস্টারের বাতি জ্বলে; সেটিই ফেজ তার।
করেছেন (131 পয়েন্ট)
আসলে আমি বোঝাতে চেয়েছি,  ফেজ তার এবং আর্থিং তার ছাড়া তৃতীয় তার টার কাজ কি?
করেছেন (192 পয়েন্ট)
মূলত ভোল্টেজ বা বিভব বলতে বোঝানো হয় দুইটি প্রান্তের মাঝে পার্থক্য। যেমন, দুইটি তারের মধ্যে একটি তারে যদি ২২০ ভোল্ট থাকে এবং অপর তারেও যদি ২২০ ভোল্ট থাকে, তাহলে বিভব পার্থক্য হবে শূন্য (২২০-২২০=০)। আর যেহেতু আমাদের প্রয়োজন ২২০ ভোল্ট, তাই এমন একটা ব্যবস্থা করতে হবে যেন দুইটি তারের বিভব পার্থক্য ২২০ ভোল্ট হয়। উপায়টি হলো একটি তারে ২২০ ভোল্ট এবং অপর তারে ০(শূন্য) ভোল্ট ব্যবহার করলে বিভব পার্থক্য ২২০-০=২২০ ভোল্ট পাওয়া যাবে। অর্থাৎ ফেজ তার (২২০ ভোল্ট) এবং আর্থিং এর সাথে অপর তারটি নিউট্রাল বা শূন্য (০) ভোল্টের। তাই বলা যায় তৃতীয় তারটির কাজ শূন্য (০) ভোল্ট প্রদান করা। বিঃদ্রঃ এটি সিঙ্গেল বা একফেজ লাইনের হিসাব। আর কলকারখানার ক্ষেত্রে তিনটি তারই ফেজ। যা থ্রি ফেজ নামে পরিচিত।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
11 সেপ্টেম্বর 2017 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন সুজন হাসান (9 পয়েন্ট)

299,159 টি প্রশ্ন

386,802 টি উত্তর

116,892 টি মন্তব্য

164,928 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...