"খেলা" বিভাগে করেছেন (6,180 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (44,520 পয়েন্ট)
১। খেলাটি চার জনে খেলতে হবে।

২। চার জনকে দুটি দলে বিভক্ত হয়ে খেলতে হবে। এক্ষেত্রে উল্লেখ্য যে, একই দলের খেলোয়াড় একে অপরের partner বলে বিবেচিত হবে।

৩। আটটি করে তাস প্রত্যেক খেলোয়াড়কে দিতে হবে। প্রথমে চারটি এবং পরে চারটি তাস প্রত্যেক খেলোয়াড়কে নিজ দায়িত্বে সংগ্রহ করতে হবে।

৪। 2 থেকে 5 নম্বর তাসগুলোকে রং তাস হিসেবে বিবেচ্য হবে। প্রধান খেলায় এর কোন ভূমিকা থাকবে না।

৫। 6 নম্বর তাসগুলো স্কোরিং তাস হিসেবে বিবেচ্য হবে।

৬। প্রদত্ত তাসগুলোর মধ্যে 7,8,Q,K তাসগুলো পয়েন্টহীন বিবেচ্য হবে।

৭। প্রদত্ত তাসগুলোর মধ্যে J  তাসটির পয়েন্ট  ৩। 9,A,10 তাসগুলোর পয়েন্ট যথাক্রমে ২,১,১ বিবেচিত হবে।

৮। সমমান হওয়া সত্ত্বেও A এবং 10 এর মধ্যে A এর শক্তি বেশি হবে।

৯। একজন খেলোয়াড় তাসগুলোকে ভালভাবে তাসিয়ে সবার মধ্যে সমপরিমাণ তাস (৮ টি ) ভাগ করে দিবে।

১০। যাকে প্রথম তাস দেয়া হবে সে প্রথম খেলোয়াড় হিসাবে বিবেচিত হবে।

১১। খেলা পরিচালিত হয় ডাক(কল) নেয়ার মাধ্যমে। এক্ষেত্রে ডাক(কল) শুরু হয়     ১৬ থেকে। পয়েন্ট সম্বলিত তাসগুলো থেকে পয়েন্ট এর বিচারে এই ডাক (কল) নেয়া যায়। সর্বাধিক ৩২ পর্যন্ত ১ জন খেলোয়াড় ডাকতে(কল নিতে) পারবে ।

১২। প্রথম খেলোয়াড় প্রথমে ডাকার সুযোগ পাবে। কিন্তু সে যদি ডাক নিতে না পারে পর্যায়ক্রমে বাকিরা ডাকার সুযোগ পাবে। সবচেয়ে বেশি ডাক যে দিবে সে রং করার সুযোগ পাবে।

১৩।যে রং করবে সে 2 থেকে 5 নম্বর তাসগুলো থেকে রং করবে। এক্ষেত্রে সে যে রং এর তাস এ ডাক তুলতে পারবে সেই রং বিবেচনা করবে 2 থেকে 5 নম্বর তাসগুলো থেকে।

১৪। রং করার আর একটি নিয়ম হচ্ছে সপ্তম তাস এ রং করা। এক্ষেত্রে সে ডাক নেয়ার পর যখন সব তাস দিয়ে দেয়া হবে,তখন তার সপ্তম তাসকেই রং হিসাবে বিবেচনা করবে এবং তাসটিকে উল্টিয়ে রাখবে।

১৫। যে প্রথম খেলোয়াড় সে প্রথমে খেলা শুরু করবে। সে যে রং আর তাস দিয়ে খেলা শুরু করবে,বিবেচনা করা হবে এখন সেই রং এর খেলা। এক্ষেত্রে যে সবচেয়ে বেশি পয়েন্টের তাস দিবে সে খেলাটি পাবে।

১৬। পরবর্তী খেলা শুরু করবে যে পূর্ববর্তী খেলাটি পেয়েছে সে। এখন নিয়ম ১৫ এর মতই খেলা চলবে।

১৭।কিন্তু এমন যদি হয়,যে তাস এর খেলা চলছে সেই তাসটি কোন খেলোয়াড় এর কাছে নাই, সেক্ষেত্রে সেই খেলোয়াড় রং দেখাতে বলতে পারে, আবার নাও বলতে পারে। এটা সম্পূর্ণ তার ইচ্ছার উপর নির্ভর করে।

১৮। যদি কেউ রং দেখতে চায় এবং সেই রং এর তাস তার কাছে থেকে থাকে তাকে অবশ্যই রং করতে হবে। এক্ষেত্রে মূল্য বিবেচ্য নয়। সে রং এর যে কোন তাস দিয়েই খেলাটি নিতে পারবে।

১৯। ডাক নেয়ার ক্ষেত্রে আরেকটি বিষয় বিবেচ্য হবে। যদি কারো কাছে k এবং Q যুগল পরে, সে যদি ওই রং এর উপর ভিত্তি করে ডাক নেয়, তাহলে সর্বমোট ডাক থেকে ৪ পয়েন্ট কম তুলতে পারলেই পুরো খেলা তার বিবেচনা করা হবে।যুগল তার দলের অন্য খেলোয়াড় এর কাছে পরলেও সে ৪ পয়েন্ট কম তুলতে পারলেই পুরো খেলা তার বিবেচনা করা হবে।

২০। উপরে উল্লেখিত যুগল যদি যে ডাক নিয়েছে তার বিপরীত দলের কারো কাছে পরে, তাহলে তাকে ৪ পয়েন্ট বেশি তুলতে হবে।

২১। খেলা শুরুর পূর্বেই স্কোরিং তাস অর্থাৎ 6 নম্বর সম্বলিত তাস ৪টি, লাল এবং কালো দুই ভাবে বিভক্ত করে দুই দল কে দিতে হবে।

২২। যদি কোন দল এর কোন খেলোয়াড় ডাক নিয়ে তুলতে না পারে তাহলে স্কোরিং তাস কালোর দিকে ১বার করে বৃদ্ধি পাবে। আর যদি ডাক উঠে তবে স্কোরিং তাস লালের দিকে ১বার করে বৃদ্ধি পাবে।

২৩। পুরো ১বার স্কোরিং তাস শেষ হলে সেটি ১ সেট হিসাবে বিবেচিত হবে। খেলা এখানেই বন্ধ করে দেয়া যায়,আবার কেউ চাইলে সেটি চালিয়েও যেতে পারে।

২৪।যদি কেউ ডাক নেয়,এবং তার বিপরীত দলের কেউ মনে করে সে ডাক তুলতে পারবে না, এমতবস্থায় সে double কল করতে পারে, যেটার মানে হচ্ছে যদি সে ডাক তুলতে পারে তাহলে তার নির্ধারক তাস লালের দিকে ২বার বৃদ্ধি পাবে। আর যদি সে ডাক না তুলতে পারে তাহলে তার নির্ধারক তাস কালোর দিকে ২বার বৃদ্ধি পাবে।

২৫।কোন খেলোয়াড় চাইলে একক ভাবে খেলতে পারে। অর্থাৎ সে যদি মনে করে সে পুরো পয়েন্ট তুলতে পারবে, তাহলে সে single একক ডাক দিতে পারে। তবে তার কাছে অবশ্যই এমন তাস থাকতে হবে যেটির চেয়ে বেশি মূল্যমান সম্বলিত একই রং এর তাস তার বিপরীত দলের কোন খেলোয়াড় অথবা তার দলের খেলোয়াড় এর কাছে থাকবে।

২৬। উল্লেখিত তাসটি ধরা তাস হিসাবে বিবেচিত হবে। যে একক ডাক দিবে তার দলের খেলোয়াড় এর কাছে তাসটি ধরা থাকলে কোন সমস্যা নেই। কিন্তু বিপরীত দলের কারো কাছে থাকলে সেই খেলাটি উঠেনি বলে বিবেচিত হবে।

২৭। একক ডাক দিয়ে কোন দল যদি না তুলতে পারে তাহলে তাদের কালো  স্কোরিং তাস তিন বার বৃদ্ধি পাবে। আর ডাক তুলতে পারলে সেই দলের লাল স্কোরিং তাস তিন বার বৃদ্ধি পাবে।

২৮। কোন দল যদি ডাক নিয়ে পুরো পয়েন্ট তুলতে পারে তাহলে তাদের লাল স্কোরিং তাস ২ বার বৃদ্ধি পাবে। আর যদি ডাক নিয়ে কোন পয়েন্ট না তুলতে পারে তাহলে সেই দলের কালো স্কোরিং তাস ২ বার বৃদ্ধি পাবে।

২৯। ২৯ খেলার সময় অবশ্যই লুকিয়ে অপর খেলোয়াড়ের তাস দেখবেন না। । এটি শাস্তিযোগ্য অপরাধ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 ডিসেম্বর 2018 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাইবুর রহমান (8 পয়েন্ট)
1 উত্তর
04 মার্চ "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আল-কারিম (6,180 পয়েন্ট)
0 টি উত্তর
28 ফেব্রুয়ারি "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আল-কারিম (6,180 পয়েন্ট)
3 টি উত্তর
03 সেপ্টেম্বর 2018 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD:hira (6 পয়েন্ট)

289,327 টি প্রশ্ন

374,904 টি উত্তর

113,385 টি মন্তব্য

157,811 জন নিবন্ধিত সদস্য

Bissoy Answers এ সুস্বাগতম, যেখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং গোষ্ঠীর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।
...