বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
77 জন দেখেছেন
"পবিত্রতা" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

অনেক কিছুই নাপাক আছে, এই নাপাক এর পরুমান কতটুকু?? নাপাক হয় কতটুক হলে?? এমন নয় তো? যে, এতটুক পরিমানের চেয়ে কম হলে নাপাক হবে না?? না যেতুটুক লাগে এতেই নাপাক হয়ে জাবে??

বন্ধ

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (6,736 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
নাপাকী কম হোক বা বেশী হোক তা কোন কিছুতে লাগলে বা পরলে সেই জায়গা নাপাক হয়ে যায়। হাদিসে এসেছে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা পেশাবের ছিটা হতে বেঁচে থাক। কেননা অধিকাংশ কবরের আজাব হবে পেশাবের ছিটার জন্য।

কেবলমাত্র পেশাবের অতি ক্ষুদ্র ফোঁটা যা চোখে দেখা যায় না তার কারনে শরীর বা কাপড় নাপাক হয় না৷ নাপাক কিছু দেখা না গেলে তা নাপাক না এটাই ফতোয়া। তবে নাপাকী দেখা বা জানা না গেলেও ধুয়ে নেয়া উচিত।

নাজাসাতে গলীজার মধ্যে যেমন রক্ত পেশাব ইত্যাদি তা এক দিরহাম পর্যন্ত শরীর বা কাপড়ে লাগলে সম্যসা নাই। তবে বিনা কারনে এতটুকুও পরিস্কার না করা মাকরুহ। আর এক দিরহাম পরিমানের চেয়ে বেশী হলে তা পরিস্কার ব্যতীত নামাজ পড়া জায়েয নয়।

কাপড়ে কতটুকু পরিমাণ রক্ত লাগলে তা ধৌত করার পূর্বে সেই কাপড়ে সালাত আদায় করা যাবে কি যাবে না সে সম্পর্কে আলিমদের মধ্যে মতবিরোধ রয়েছে।

তাবেঈনদের কতেক আলিমের অভিমত হলোঃ এক দিরহাম পরিমাণ রক্ত হলে তা ধৌত না করে যদি কেউ সেই কাপড়ে সালাত আদায় করে তবে তা পুনরায় আদায় করতে হবে।

অপর একদল বলেন রক্তের পরিমাণ যদি এক দিরহামের অতিরিক্ত হয় তবে সালাত পুনরায় আদায় করতে হবে। এই মত হচ্ছে সুফইয়ান সাওরী ইমাম আবূ হানীফা এবং ইবনে মুবারকের।

তাবেঈ ও পরবর্তী যুগের ফকীহ আলিমদের কেউ কেউ রক্তের পরিমাণ এক দিরহামের চেয়ে বেশি হলেও সালাত পুনরায় আদায় করাতে হবে বলে অভিমত পোষণ করেন না। ইমাম আহমদ ও ইসহাক (রহঃ) এর অভিমত এই।

ইমাম শাফেঈ এই বিষয়ে কঠোর মনোভাব পোষণ করেন। তিনি বলেন, রক্তের পরিমাণ এক দিরহাম থেকে কম হলেও তা ধৌত করা ওয়াজিব।
+1 টি পছন্দ
করেছেন (315 পয়েন্ট)
নাপাকী যত কম লাগুক না কেন তাতেই নাপাক হবে। নাপাক এর পরিমান কম বা বেশি নেই।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
18 ডিসেম্বর 2018 "পবিত্রতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাজমুল ইসলাম রাজিব (3 পয়েন্ট)

299,442 টি প্রশ্ন

387,102 টি উত্তর

116,962 টি মন্তব্য

165,126 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...